পুষ্টিকর বিভিন্ন ড্রাই ফুডের মধ্যে বাদাম হচ্ছে অন্যতম এবং এরই মধ্যে কাঠ বাদাম হচ্ছে সব চেয়ে জনপ্রিয় এবং পুষ্টিকর। অনেকে অন্য কিছু খাওয়ার আগে সকালে জলে ভিজিয়ে রাখা কাঠবাদাম খেতে পছন্দ করেন। এই কাঠ বাদাম গুলিতে ভিটামিন-ই, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এই উপাদান গুলো আপনাকে অসুস্থ হওয়া থেকে বাঁচাতে সাহায্য করতে পারে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় আমরা কাঠবাদাম  রাখতে পারি। 

কাঠবাদাম খেলেই যে শুধু উপকার মিলবে এমন নয়, ত্বকের যত্নেও এটি একটি অসাধারণ উপাদান। কাঠবাদামে আছে অ্যামাইনো অ্যাসিড ও ফলিক অ্যাসিড। তা ছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ডি–অক্সিডাইজ (অক্সিজেন কমে যাওয়া) থেকে রক্ষা করে। রূপচর্চায় কাঠবাদামের ব্যবহার ত্বকে ভাঁজ পড়া কমিয়ে দেয়, কালো দাগ দূর করে, রোদে পোড়া ভাব দূর করে। অন্তঃসত্ত্বা মায়েদের জন্য খুবই ভালো খাবার কাঠবাদাম।

আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞর মতে কাঠবাদামের ময়েশ্চারাইজার ত্বকের ব্ল্যাকহেডস ও ব্রণ দূর করে। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত, ময়েশ্চারাইজার ব্যবহারে তাঁদের ত্বক আরও তৈলাক্ত হয়ে পড়ে, বাদাম তেল তাঁদের জন্য উপকারী।ত্বকে কাঠবাদাম তেল মালিশ করলে রক্ত সঞ্চালন বাড়ে এবং ত্বক সুস্থ থাকে।

কাঠ বাদাম খাওয়ার নিয়ম:

সুস্থ থাকার জন্য ডায়েটের অংশ হিসেবে পরিমিত পরিমাণে বাদাম এবং বীজজাতীয় খাদ্য গুরুত্বপূর্ণ। কাঠবাদামে মোট চর্বির পরিমাণ ৮০ শতাংশ। যেহেতু চর্বি হজম হতে বেশি সময় লাগে, তাই স্বাভাবিকভাবেই কাঠবাদাম পরিপাক হতে অনেকটা সময় লেগে যায়। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা প্রতিদিন সর্বোচ্চ ৫-১০ টি কাঠবাদাম খাওয়ার পরামর্শ দিয়ে  থাকেন। চলুন জেনেনেয়া যাক  কাঠবাদাম খাওয়ার নিয়ম গুলো –

  • কাঁচা কাঠবাদাম শরীর গরম করে তুলতে পারে, তাই ভেজানো কাঠবাদাম খাওয়া উত্তম।
  • কাঠবাদাম ৬ থেকে ৭ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে উপরের পাতলা খোসা ছাড়িয়ে তারপর খেতেপারেন ।
  • কাঠবাদাম গুড়া করে বিভিন্ন খাবারের সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে।
  • উষ্ণ গরম দুধের সাথে কাঠবাদাম গুড়া মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়।
  • কাঠবাদাম রাতে খাওয়া উচিত নয়, সেক্ষেত্রে সারারাত কাঠ বাদাম ভিজিয়ে রেখে সকালে কাঠবাদাম ভেজানো পানি এবং ভেজানো কাঠ বাদাম দুটোই খেতে পারেন।
  • কাঠবাদাম খাওয়ার সময় চিচিং করে খাওয়ার চেষ্টা করবেন, এটি বেশি স্বাস্থ্যকর।
  • স্নাক্স হিসেবে কাঠবাদাম খাওয়া যেতে পারে। 
  • আবার যে কোন মিষ্টি জাতীয় খাবারের উপর কাঠবাদাম ছিটিয়ে খেলে স্বাদ এবং পুষ্টি দ্বিগুণ বেড়ে যায়।

প্রতিদিন কয়টা কাঠবাদাম খাওয়া উচিত

কাঠবাদাম অধিক পুষ্টি সমৃদ্ধ হওয়ায় বেশি খাওয়ার প্রয়োজন পড়ে না। আপনি যদি প্রতিদিন ২৮ গ্রাম কাঠবাদাম খেতে পারেন, তাহলে আপনার শরীরে এই পুষ্টিগুণ পৌঁছাবে ফাইবার ৩.৫ গ্রাম, চর্বি ১৪ গ্রাম, ম্যাঙ্গানিজ, ২০%, ভিটামিন ই ৩৭%, ভিটামিন বি ১২, ১৬১ ক্যালোরি, কার্বোহাইড্রেট ২.৫ গ্রাম। এই সবগুলো উপাদান পর্যাপ্ত পরিমাণে পাওয়ার জন্য প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো কাঠ বাদাম খেতে হবে। 

প্রতিদিন সকালে খালি পেটে ৫-১০ টির বেশি কাঠ বাদাম খাওয়া একদম উচিত নয়। দীর্ঘদিন কাঠ বাদাম সংরক্ষণ করে খাওয়ার জন্য ফ্রিজে রাখুন। আবার প্রথম শুকিয়ে গুড়ো করে রাখলেও অনেকদিন ভালো থাকে। তবে কাঁচা কাঠবাদাম অনেকদিন যাবত বাইরে রেখে না খাওয়াই ভালো। যদি সকালে খালি পেটে কাঠ বাদাম খেতে না পারেন তাহলে দিনের যেকোনো সময় স্নাক্স হিসেবে এক মুঠো কাঠবাদাম খেয়ে নিন।

কাঠ বাদাম এর উপকারিতা:

কাঠ বাদামে রয়েছে হাজারো পুষ্টিগুণ। প্রতিদিন কাঠবাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরাও। তবে পরিমাণমতো খেতে হবে। মুঠোভরে খেলে যেকোনো খাবারই ক্ষতির কারণ হতে পারে। তার আগে জেনে নিন কাঠবাদাম এর উপকারিতা গুলো –

স্মৃতিশক্তি এবং দৃষ্টিশক্তি বৃদ্ধি করে:

কয়েকটি বাদাম দুই ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে ব্লেন্ডারে পানির সাথে কাঠ বাদাম ব্লেন্ড করে নিতে হবে। ছাকনির সাহায্যে কাঠবাদাম থেকে পানিটুকু ছেঁকে নিলেই তৈরি কাঠ বাদামের দুধ। প্রতিদিন এই পানি পান করলে স্মৃতিশক্তি এবং দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়।

চোখের বিভিন্ন সমস্যা দূর করে:

চোখের বিভিন্ন সমস্যা যেমন-চোখের নিচের চামড়ার বলিরেখা, চোখ ফোলা ভাব, চোখের নিচের কালো দাগ দূর করতে প্রতিদিন খাবার তালিকায় কাঠ বাদাম রাখতে পারেন ।

ত্বকের তৈলাক্ততা দূর করে:

কাঠবাদামের তেল ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ।

ত্বকের ভাঁজ পড়া দূর করে:

কাঠ বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড ও ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বকের রোদে পোড়া দাগ দূর করে, ত্বকের ভাঁজ পড়া রোধ করে, সব ধরনের কালো দাগ দূর করতে সাহায্য করে ।

হজম শক্তি বাড়ায়:

নিয়মিত কাঠ বাদাম খেলে শরীর থেকে পর্যাপ্ত পরিমাণে এনজ়াইম নিঃসরণ হয়, ফলে হজম শক্তি বৃদ্ধি পেয়ে থাকে ।

শরীরের ফোলা ভাব ও অকালপক্কতা নিয়ন্ত্রণ করে:

কাঠ বাদামে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্টস শরীরের ফোলা ভাব দূর করে এবং বয়সের ছাপ দূর করে। এই উপকারিতা পাওয়ার জন্য ভেজানো কাঠ বাদাম খেতে হবে।

টিউমার প্রতিরোধ করে:

কাঠ বাদামে বিদ্যমান ফ্ল্যাভোনয়েড টিউমার সৃষ্টিকারী জীবাণু ধ্বংস করতে সাহায্য করে থাকে ।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে:

কাঠ বাদামে বিদ্যমান ফসফরাস এবং সোডিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে ।

ক্যান্সার প্রতিরোধ করে:

প্রতিদিন সকালে কাঠবাদাম ভিজানো পানি অথবা ভেজানো কাঠবাদাম খেলে কোলন ক্যান্সার প্রতিহত হয়।

ওজন নিয়ন্ত্রণে :

সকালে খালি পেটে কাঠবাদাম খেলে সারাদিনের ক্ষুধা কমে আসে। ফলে প্রাকৃতিকভাবে কম খাদ্য গ্রহণের ফলে ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে ।

ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে:

নিয়মিত কাঠবাদাম খেলে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রিত হয় ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে। এবং পাশাপাশি কাঠবাদাম খারাপ কোলেস্টেরল দূর করে শরীরে ভালো কোলেস্টেরল সৃষ্টি করতে সাহায্য করে থাকে ।

হার্ট সুস্থ রাখে:

কাঠ বাদামে বিদ্যমান প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই হৃদ রোগের ঝুঁকি কমিয়ে হার্ট অ্যাটাক এর হাত থেকে রক্ষা করে।

পুষ্টির ঘাটতি পূরণ করে:

একমুঠো কাঠবাদাম থেকে পাওয়া যায় ৩.৫ গ্রাম ফাইবার, ৬ গ্রাম প্রোটিন, ১৪ গ্রাম ফ্যাট, ভিটামিন বি২, ফসফরাস এবং ভিটামিন ই। তাহলে বুঝতেই পারছেন কাঠবাদাম পুষ্টির ঘাটতি কিভাবে পূরণ করে থাকে!

 কাঠবাদাম খাওয়ার সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে:

  • যদি কারও কোনও দীর্ঘস্থায়ী অসুখ থাকে, তাহলে কাঠবাদাম খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।
  • যদি কারও অ্যালার্জি থাকে, তাহলে কাঠবাদাম খাওয়া থেকে বিরত থাকা উচিত।
  • যদি কারও কোষ্ঠকাঠিন্য থাকে, তাহলে কাঠবাদাম খাওয়া কমাতে হবে।
  • কাঠবাদাম একটি স্বাস্থ্যকর খাবার। তবে পরিমিত পরিমাণে খাওয়া উচিত এবং এর পুষ্টিগুণ সম্পর্কে সচেতন থাকা উচিত।

আরো পড়ুন :ডিভোর্স পেপার লেখার নিয়ম এবং প্রয়োজনীয় কাগজপত্র। 

পরিশেষে:

 বলাযায় যে,যারা কাঠ বাদাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান , তাদের জন্যই সাজানো হয়েছে আমাদের আজকের আর্টিকেলটি । কাঠবাদাম খাওয়ার ক্ষেত্রে সকালে খালি পেটে খাবার চেষ্টা করবেন এবং দুধের সাথে কাঠবাদাম গুঁড়ো মিশিয়ে খাওয়ার চেষ্টা করবেন। প্রয়োজন এর থেকে বেশি কাঠ বাদাম সেবনে পেটে অতিরিক্ত গ্যাস সহ আরো নানান ধরনের সমস্যা তৈরি হতে পারে। তাই কাঠ বাদাম সেবনে সচেতনতা অবলম্বন করতে হবে।

Write A Comment