আসালামু আলাইকুম আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন। ওজন কমাতে অনেকের কাছেই পরিচিত ও জনপ্রিয় পদ্ধতি হলো সকালে খালি পেটে লেবুপানি পান করা। লেবু ও পানি দুটো উপাদান আলাদাভাবে শরীরের জন্য বেশ উপকারী। লেবুর রস মেশানো পানি স্বাদে ও গুণে শরবত হিসেবে চমৎকার। এটি পাকস্থলি ও অন্ত্রের অন্যান্য অংশ থেকে পাকরস তৈরিকে ত্বরান্বিত করে থাকে । পেটফাঁপা বা গ্যাস্ট্রিকের সমস্যা কমিয়ে পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। ভারী খাবার খাওয়ার পর কোমল পানীয়র পরিবর্তে বেছে নিতে পারেন লেবুপানি

অনেকেই জানেন ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই এক গ্লাস লেবু-পানি শরীরের জন্য নানামুখী উপকারে আসে। লেবু একটি সাইট্রাস জাতীয় ফল। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। সাইট্রাস ফলের মধ্যে ভিটামিন সি বেশি থাকে, এটি একটি প্রাথমিক অ্যান্টিঅক্সিড্যান্ট যা কোষকে ক্ষতিকারক ফ্রি র‍্যাডিকল থেকে রক্ষা করতে সাহায্য করে থাকে । শরীরের বাড়তি ওজন কমাতেও সাহায্য করে এই পানীয়। 

ওজন কমাতে লেবু-পানির  ভূমিকা:

লেবু-পানি শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে থাকে। ওজন কমাতে লেবু-পানির ভূমিকা জেনে নেওয়া যাক – 

শরীরের ফ্যাট কমাতে লেবু-পানি:

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সকালে লেবু-পানি পান করে থাকেন। এমনকি লেবু-পানির সাথে অনেকে মধু মিশিয়েও পান করে করেন । তবে প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের ফ্যাট কমাতে সাহায্য করে। সেক্ষেত্রে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। তবে ১ কাপ সমপরিমাণ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

শরীরকে হাইড্রেট রাখতে লেবু-পানি:

আমাদের শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে লেবু-পানি। আবার গবেষণায়  বলছে, শরীরের ওজন কমাতে সহায়তা করে হাইড্রেশন। আবার এক সমীক্ষায় দেখা গেছে যে , যদি শরীরে পানির পরিমাণ বৃদ্ধি পায় তাহলে লেবু-পানি শরীরের ফ্যাট দূর করে ওজন কমাতে সহায়তা করে।

বিপাকক্রিয়া বৃদ্ধিতে লেবু-পানি:

বিপাকক্রিয়া বৃদ্ধি করতে সহায়তা করে থাকে লেবু-পানি। যার ফলে শরীরের ওজন কমতে পারে আরও দ্রুত। গবেষণায় দেখা গেছে, বেশি পরিমাণে পানি পান করার ফলে বিপাকক্রিয়া বৃদ্ধি পেয়ে ওজন কমাতে সহায়তা করে থাকে । সেক্ষেত্রে আপনারা লেবু-পানিকে বেছে নিতে পারেন ।

ক্ষুধা কমাতে লেবু-পানি:

লেবু-পানি ক্ষুধা কমাতেও সহায়তা করে থাকে । খাবার খাওয়ার পূর্বে লেবু-পানি খেলে তা কম খাবার খেতে সহায়তা করবে। আবার ২০০৮ সালে একটি গবেষণায় দেখা গেছে, যদি খাবার খাওয়ার পূর্বে পানি পান করা যায় তাহলে তা শরীরে ১৩ শতাংশ পর্যন্ত কম ক্যালোরি প্রবেশ করাতে পারে।

লেবু পানি যেভাবে পান করবেন:

  • সকালে নাশতা করার অন্তত ৩০ মিনিট আগে লেবুপানি পান করতে হবে । ক্যাফেইন আমাদের শরীরে পানিশূন্যতা তৈরি করে। চা-কফির পরিবর্তেও লেবু পানি পান করাই ভালো। এটি পানিশূন্যতা দূর করে। তবে দিনে দুইবারের বেশি লেবুপানি পান করবেন না।
  • লেবুপানির সঙ্গে খানিকটা মধু মিশিয়ে নিলে ক্ষুধা কম লাগে। এ জন্য খাবার খাওয়া কম হয়। তাই শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করতে পারে না।
  • লেবুপানিতে অতিরিক্ত ভিটামিন সি থাকায় দাঁতের অ্যানামেল ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই পান করার পর ভালোভাবে কুলি করে মুখ পরিষ্কার করে নেয়া উচিত ।
  • লেবু পানিতে অ্যাসিডিটি হলে পান করা বাদ দিয়ে দিন।

যেসব ক্ষেত্রে লেবু পানি উপকার করে :

 যদি নিয়মের তোয়াক্কা না করেন খাবার খান , পুষ্টিকর খাবার না খান, ভরপেট বিরিয়ানি খাওয়ার পর শুধু একগ্লাস লেবুপানি পানেই সব ক্যালরি উড়ে যাবে মনে করেন তবে সেটি ভুল ধারণা। শুধু লেবু-মধু,পানি পান করলে শরীরের সব চর্বি গলে যায়, শরীর থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যায় এটার কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। চর্বি ক্ষয়ের জন্য প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস ও ক্যালরি ক্ষয় করতে প্রয়োজন নিয়মিত শরীরচর্চা।

লেবু পানি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের একটি অংশ। লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি। এটি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের জোগান দিয়ে থাকে । ত্বকে বলিরেখা পড়তে বাধা দেয়। ত্বকের সুরক্ষায় কাজ করে। ডাইউরেটিক ও ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে থাকে । প্রস্রাব ও মল পরিষ্কার রাখে। এ ছাড়া রয়েছে ফ্ল্যাভনয়েড, যেটি চর্বি ও ইনসুলিন রেজিস্ট্যান্স কমায়, রক্তে চর্বি ও শর্করা কমাতে সাহায্য করে থাকে । খাদ্যাভ্যাস ঠিক না করে ও শরীরচর্চা না করে শুধু লেবুপানি পানে ওজন কমে না। লেবু পানি পান করে শরীরচর্চা করলে ক্যালরি ক্ষয়ের পরিমাণ বাড়ে। এটি দ্রুত ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করে থাকে ।

আরও পড়ুন :ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং উজ্জ্বলতা বাড়ায় যে খাবার।

পরিশেষে :

বলা যায় যে ,একটি অতি পরিচিত মুখ আমাদের রান্নার উপকরণে লেবু । এটি রান্নার স্বাদ বাড়াতে বহুল ব্যবহৃত একটি উপাদান। তবে লেবুর পরিমিত ব্যবহারে এটি আমাদের দেহের স্বাস্থ্য উপকারে আসে। অতিরিক্ত মেদ কমাতে লেবু একটি সহায়ক ভুমিকা পালন করে থাকে । শুধু লেবু খেলেই যে আপনার মেদ কমে যাবে এমনটা সত্য নয়। অবশ্যই আপনার দৈনন্দিন ব্যায়াম এবং ডায়েট চার্টের সাথে লেবুকে রাখুন এবং নিজের ওজন কমানোর জার্নি টা আরো সহজ করুন। উপরে আর্টিকেলে লেবু দিয়ে ওজন কমানোর উপায় গুণ সহ আরও অন্যান্য দিকগুলি বিস্তারিত আলোচনা করা হয়েছে।আশা করি এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। 

Write A Comment