আস্সালামু আলাইকুম আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। সন্দর ঠোঁট সবাই  চায়। এটা প্রায় সব নারীর প্রত্যাশা ,ঠোঁটের রং গোলাপি হোক। সুন্দর হাসির জন্য সুন্দর ও মসৃণ ঠোঁটের তুলনা হয় নেই।  কিন্তু আধুনিক জীবন যাপনে  কারণেই ঠোঁটে কালচে ভাব দেখা দেয়। ভিটামিনের অভাব, ডিহাইড্রেশন, অ্যালার্জি, হরমোনের সমস্যা, সিগারেট ও মদ্যপানসহ ইত্যাদি কারণে গোলাপি ঠোঁট হয়ে ওঠে কালচে। অনেকে মনে করেন একবার ঠোঁট কালচে হয়ে গেলে আবার আগের রঙ ফিরিয়ে আনা যাই না । কিন্তু ঘরে যত্ন নিয়ে কালচে ঠোঁটে গোলাপী আভা আনতে পারা যায়।

ঠোঁট কালো হয় কেন?

আমরা সাধারণত ঠোঁটের যত্ন কম নেই এজন্য বিভিন্ন কারণে ঠোঁট  কালো হতে পারে বা ঠোঁটে কালো কালো দাগ পড়তে পারে। যেমন- ব্যস্ত কর্মজীবন, স্ট্রেস, আবহাওয়ার পরিবর্তন, শারীরিক অসুস্থতা, তামাক সেবন, ধূমপান করা,  বাতাসের আর্দ্রতা ,কেমোথেরাপি, অতিরিক্ত ফ্লুরাইডের ব্যবহার, নিম্নমানের কসমেটিকসের ব্যবহার, সরাসরি সূর্যের আলো পড়লে ,রাতে ঘুমানোর আগে লিপস্টিক না তোলা, স্বাস্থ্যের প্রতি উদাসীনতা ইত্যাদি ।

ঠোঁটের কালো রঙ দূর করার ঘরোয়া উপায়:

কিছু পদ্ধতির মাধ্যমে খুব সহজ আমরা ঠোঁটের হারানো গোলাপী রঙ ফিরিয়ে আনতে পারি। এর জন্য দামি কোনও প্রসাধনীর প্রয়োজন নেই ।নিম্নে কিছু ঘড়োয়া পদ্ধতি উল্লেখ করা হলো –

(১) হলুদ:

ত্বক উজ্জ্বল করার গুণের জন্য সুপরিচিত হলুদ। আধা চা-চামচ হলুদের গুঁড়ার  সঙ্গে আধ চা-চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে এবং এই মিশ্রণটি নিয়মিত ঠোঁটে মালিশ করলে ঠোঁটের কালচেভাব দূর হয়।

(২)জলপাইয়ের তেল: 

জলপাইয়ের তেল রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁট  দিয়ে মালিশ করা উপকারী। এটা ব্যাবহারে ঠোঁটের রং হালকা করে পাশাপাশি ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে এবং ঠোঁট মসৃণ করে তোলে।

(৩)চিনি:

চিনি খুব ভালো এক্সফলিয়েটর যা ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে । এক চামচ মাখনের সঙ্গে  চিনির দানা  মিশিয়ে স্ক্রাব তৈরি করে দিনে কয়েকবার ঠোঁট মালিশ করুন।এতে ঠোঁটের কালো ভাব দূর হয়। 

(৪)গোলাপজল: 

তুলার বল তৈরি করুন এবং গোলাপজলে সেই বলে ভিজেয়ে রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে লাগান। এতে ঠোঁটে রক্ত চলাচল বাড়বে এবং ঠোঁট বাড়তি যত্ন পাবে। ঠোঁটের দাগও দূর হবে।

(৫)বিটের রসও মধু : 

স্যালাড এবং তরকারি হিসেবে অনেকেই বিট খান।  তবে বিটের রস ঠোঁটের কালচে ভাব দূর করতে সাহায্য করে। বিটে অল্প মধু লাগিয়ে সেটা ঠোঁটে ঘষুন। 

(৬) চিনি আর লেবু: 

লেবুর রসে থাকে ব্লিচিং উপাদান। এটা আমাদের মৃত কোষকে দূর করতে সাহায্য করে। লেবুর উপর কয়েক দানা চিনি দিয়ে সেটা স্ক্রাবারের মতো ঠোঁটে ঘষুন। এতে ঠোঁটের কালো ভাব দূর হয় এবং ঠোঁট মসৃণ হয়। 

(৭) অ্যালোভেরা জেল: 

অ্যালোভেরা জেল চুল থেকে ত্বক, এমনকী নানাবিধ রোগ সব কিছুরই সহজ সমাধান করে। অ্যালোভেরা জেল ব্যবহার করে ঠোঁটের কালো ভাবও দূর করা যায়।  এটা ঠোঁটে প্রতিদিন লাগান তারপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

(৮)অ্যাপল সিডার ভিনেগার: 

এক চা-চামচ পানিতে এক চা-চামচ অ্যাপল সিডার ভিনেগার নিয়ে তুলা দিয়ে ঠোঁটে লাগান । কিছুক্ষণ অপেক্ষা করার পর পর ধুয়ে ফেলুন। প্রাকৃতিক উজ্জ্বলতা দানকারী উপাদান হিসেবে কাজ করবে এবং ঠোঁটের কালো ভাব দূর করবে।

(৯)শসার রস :

শসা ব্লেন্ড করে রস তৈরি করুন। এরপর সেই রস তুলোর সাহায্যে ঠোঁটে লাগান। ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। শসার রস ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে। ঠোঁটে সতেজ ভাব এনে  কালো ভাব দূর করে।

(১০)লেবু ও মধু:

লেবু এবং মধু ত্বকের জন্য খুবই উপকারী। মধু সঙ্গে লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। এরপর নরম কাপড় ভিজিয়ে সেটা দিয়ে মুছে নিন। কয়েক দিন এভাবে ব্যাবহার করলে ঠোঁটের কালো ভাব দূর করবে এবং ঠোঁটের রং ফিরে আসবে।

(১১)দুধের সর ও মধু :

দুধের সর ঠোঁটের গোলাপি আভা এনে দেয়। দুধের সরের সঙ্গে মধু মিশিয়ে ঠোঁটে লাগাতে হবে। প্রতিদিন ব্যবহার করলে ঠোঁটের কালো দাগ দূর হয়ে  গোলাপি আভা ফিরবে।

(১২)নারকেল তেল:

নারকেল তেলে আছে ফ্যাটি অ্যাসিড, যা ঠোঁটকে আর্দ্র বজায় রাখে। আঙুলে করে একটু নারকেল তেল নিয়ে ঠোঁটে লাগাতে হবে । 

(১৩)বেকিং সোডা: 

বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চক্রাকারে ২-৩ মিনিট ঠোঁটে মাখুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ভেজা ভাব শুকিয়ে গেলে ঠোঁটের কোনো জেল ব্যবহার করুন।

ঠোঁটে কালো দাগ দূর করতে কিছু সতর্কতা:

ঠোঁটের কালো ভাব দূর করতে চাইলে ঘরোয়া উপায় ব্যবহারের সাথে সাথে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।সেগুলো হলো –

  • আপনার ঠোঁট কালো হওয়ার জন্য চা, কফিসহ অন্যান্য পানীয়  দায়ী। এগুলো খাওয়া এড়িয়ে চলুন।
  • ধূমপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। কেননা, ধূমপান করলে ঠোঁট কালো হবেই।
  • নিয়ম করে প্রতিদিন পানি পান করুন, কমপক্ষে ৮-১০ গ্লাস।কারণ পানিশূন্যতা আপনার ঠোঁটের আর্দ্রতা কেড়ে নেয়। 
  • ঠোঁট কখনই বারবার জিভ দিয়ে ভেজাবেন না।
  • সরাসরি সূর্যের আলো ঠোঁটের স্বাভাবিক রঙ নষ্ট করে। যতদূর সম্ভব এটা এড়িয়ে চলুন। বাইরে যেতে হলে উঁচুমানের সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।
  • আপনার খাবারে রাখুন প্রচুর শাকসবজি।

আরো পড়ুন :এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম ও কাজ সমূহ।

পরিশেষে :

বলাযায় যে , আমাদের নিয়মিত ঠোঁটের যত্ন নিতে হবে। অনিয়মিত খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা এবং অতিরিক্ত প্রসাধনীর ব্যবহারের  কারণে ঠোঁটে কালচেভাব দেখা দেয়।প্রাকৃতিক উপাদানের সাহায্যে এই ঘরোয়া উপায় সমূহ ঠোঁটের কালচেভাব কমায় ।ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে এবং ঠোঁটে সতেজ ভাব এনে দেয়। 

Write A Comment