আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন। বাংলাদেশের সকল জনগণের সুরক্ষা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার প্রতিটি উপজেলায় নির্বাহী অফিসার নিয়োগ দিয়েছেন। যিনি উপজেলা বাসীর সকল সাধারণ জনগণের মৌলিক চাহিদা গুলো থেকে শুরু করে সব ধরনের সমস্যায় তাদেরকে সহায়তা প্রদান করেন । অনেক সময় দেখা যায় মানুষের জীবনের বিভিন্ন রকম সমস্যা বা জটিলতার কারণে উপজেলা নির্বাহী অফিসারের শরণাপন্ন হতে হয়। আর উপজেলা নির্বাহী অফিসারের শরণাপন্ন হতে হলে অবশ্যই প্রথমে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি দরখাস্ত প্রেরণ করতে হয় । আর এই দরখাস্তটি অবশ্যই সঠিক নিয়ম অনুসারে লিখতে হয় । যেহেতু এটি একটি সরকারি অফিসারের দরখাস্ত সেহেতু অবশ্যই সঠিক নিয়ম অনুসারে লিখতে হবে । এজন্য আমাদের অবশ্যই উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম গুলো সঠিকভাবে আয়ত্ত করতে হবে। তাহলে আমরা আমাদের সকল প্রকার সমস্যার সমাধান ও যেকোনো বিষয়ে রিপোর্ট করতে উপজেলা নির্বাহী অফিসার বরাবর সুস্পষ্টভাবে দরখাস্ত প্রেরণ করতে পারব।

তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে কিভাবে আপনারা উপজেলা নির্বাহী অফিসারের কাছে দরখাস্ত পত্র লিখতে পারেন সে সম্পর্কে আলোচনা করা হবে।।

উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম :

বাংলাদেশের জনগণের সেবায় নিয়োজিত একজন অফিসার হচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার। যিনি একটি উপজেলা সঠিকভাবে পরিচালনা করে থাকেন। যার মাধ্যমে উপজেলার সকল প্রকারের উন্নয়ন ও কল্যাণ সাধিতহয়ে থাকে। আজকে আমরা নিয়ে এসেছি সেই উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম সংক্রান্ত একটি আর্টিকেল। আমরা আমাদের এই আর্টিকেলটিতে তুলে ধরব কিভাবে উপজেলা নির্বাহী অফিসার বরাবর সঠিকভাবে দরখাস্ত লিখতে হয়। আপনারা আমাদের এই আর্টিকেলটি থেকে উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম গুলো সংগ্রহ করে আপনাদের যেকোন প্রয়োজনে বা কোন কিছু অভিযোগ প্রদানের জন্য সুন্দরভাবে সুস্পষ্ট ভাষায় দরখাস্ত লিখতে পারবেন। এই দরখাস্ত প্রেরণের মাধ্যমে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন।নিম্নে দরখাস্ত লেখার নিয়মদেয়া হলো :

  • তারিখটি প্রথমে পৃষ্ঠার উপরের বাম দিকে লিখতে হয় । (উদাহরণস্বরূপ, তারিখ: ০৬-০২-২০..)
  • এরপর প্রাপকের নাম, পদবী এবং ঠিকানা লিখতে হয়।
  • এর নিচে আপনার আবেদন এর বিষয় লিখতে হবে। আবেদনের বিষয় আপনার আবেদনের মূল অংশ।
  • বিষয় লেখার নিচে জনাব/জনাবা শব্দটি লিখতে হবে । তবে বর্তমানে জনাবা লেখা হয় না। তাই জনাব লেখায় শ্রেয়।
  • এরপর আপনার আবেদনপত্রটি যে বিষয়ে লেখা হবে ঠিক সে বিষয়ে নিয়ে আপনার সংক্ষিপ্ত আকারে গঠনমূলকভাবে বর্ণনা করতে হবে ।
  • আপনার সংক্ষিপ্ত বর্ণনা লেখার পর নিচে বিনীত কথাটি লিখতেহবে ।
  • এরপর আপনার নাম অর্থাৎ আবেদনকারীর নাম ও ঠিকানা দিতে হবে।
  • এখন আপনার আবেদনপত্রটি একটি সুন্দর খামের মধ্যে রেখে প্রাপকের নিকট পাঠাতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম:

  • আবেদনপত্র/দরখাস্ত সর্বদা এক পৃষ্ঠায় লিখতে হবে।
  • আবেদনপত্র/দরখাস্ত লেখার পাতায় কোন মার্জিন দেয়া যাবে না। (এটি আবেদনপত্র/দরখাস্তের সৌন্দর্য নষ্ট করে)।
  • আবেদনপত্র/দরখাস্তের উপর কোন কাঁটাছেড়া লেখা থাকা উচিত হবে না ।
  • বানানের প্রতি বিশেষ মনোযোগ দিতে হবে। বানান অবশ্যই নির্ভুল হতে হবে।
  • অনুগ্রহ করে দরখাস্ত/আবেদনে অপ্রয়োজনীয় শব্দ লিখবেন না। মূল সমস্যাটি সংক্ষিপ্ত করার চেষ্টা করুন।
  • স্পষ্ট ও সহজ ভাষায় দরখাস্ত/আবেদনপত্র লিখুন, যাতে যে কেউ সহজেই পড়তে পারে। কারণ এই ধরনের পত্রে অগোছালো লেখাকে প্রাধান্য কম দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নমুনা :

তারিখ : ০২/০৬/২০.. ইং

বরাবর,

উপজেলা নির্বাহী অফিসার

নিজ জায়গার নাম…………….।

বিষয়:     ……………    অনুমতি প্রসঙ্গে।

জনাব,

আপনি যে বিষয় টি নিয়ে লিখতে চান ……………………… তার বিবরণ দিতে হবে।

 

অতএব,জনাবের নিকট বিনীত আবেদন এই যে, এইরকম মহান ব্যক্তির অবদানের কথা বিবেচনা করে সরকারের নীতিমালার আলোকে অনতিবিলম্বে ……………………………… অনুমতি প্রদান করে গুনগতমান সম্পূর্ণ  সুযোগ প্রদান করা হউক।

বিনীত নিবেদন,

যে বা যারা লিখছেন তার ঠিকানা।

আরো পড়ুন :কোমরের ব্যথার কারণ ও ঘরোয়া উপায়।

পরিশেষে :

বলা যাই যে , আজকের এই আর্টিকেলে উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত নমুনা আকারে প্রদান করা হয়েছে। আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে আপনারা কিভাবে উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লিখবেন সেটা জেনে গিয়েছেন।আপনারা শুধুমাত্র উপরে উল্লেখিত বিষয়টির জায়গায় নিজেদের বিষয়গুলো তার সামনে উপস্থাপন করবেন।

Write A Comment