আসসালামু আলাইকুম আসা করছি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। অনেকের মতে দাড়ি পুরুষত্বের লক্ষণ । কিন্তু যদিও এর সাথে পুরুষত্বের কোনো সম্পর্ক নেই।  তবে একজন পুরুষের সৌন্দর্য হচ্ছে মুখের দাড়ি। মুখের দাড়ি ছাড়া কখনই পুরুষকে সুন্দর ও স্মার্ট আকর্ষণীয় মনে হয় না। দাড়িহীন পুরুষ বেমানান। অনেক পুরুষই দাড়ি রাখতে ভালোবাসেন। দাড়ি-গোঁফকে গর্বের বিষয়ও মনে করে থাকেন  অনেকে। তাই হয়তো ‘দ্রুত কীভাবে দাড়ি বড় করা যায়’ এটি গুগল সার্চের জনপ্রিয় বিষয়।

চিকিৎসকরা বলন, চাইলেই একদিনে ঘন দাড়ি গজাতে পারে না। তার জন্য চাই ধৈর্য এবং সময়। দাড়িরও নিয়মিত যত্ন নিতে হয় মাথার চুলের মতোই। এ ছাড়াও মনের মতো ঘন, কালো দাড়ি পেতে গেলে বেশ কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন।

দাড়ি গজানোর ঘরোয়া উপায়:

অনেকছেলেদের  ইচ্ছা তাদের মুখ ভর্তি দাড়ি থাকুক। কিন্তু তাদের ইচ্ছা থাকা সত্বেও তাদের  কাঙ্ক্ষিত দাড়ি পাওয়ার আকাঙ্ক্ষা পূরণ হয় না অনেকের । বাজারে বিভিন্ন ধরনের তেল ও রসুন কিনতে পাওয়া যায় যেগুলো দাড়ি গজাতে  সহায়ক বলে দাবি করা হয়। তবে সেসব খরচ সাপেক্ষ বিষয় এবং সেইসঙ্গে থাকতে পারে অনেক পার্শপ্রতিক্রিয়া। আপনার যদি মুখ ভর্তি দাড়ি পাওয়ার প্রত্যাশা থাকে তবে বেছে নিতে পারেন কিছু ঘরোয়া উপায়। নিম্নে ছেলেদের দাড়ি গজানোর কিছু উপায় আলোচণা করা হলো –

(১)পরিষ্কার চামড়া:

ছেলেদের দাড়ি গজানোর সময়ের মধ্য মুখের চামড়া পরিষ্কার রাখা অন্যতম একটা গুরুত্বপূর্ণ উপায়।মুখের চামড়া সব সময় পরিষ্কার রাখতে হবে । প্রতিদিন সকাল সন্ধ্যায় হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন এবং ক্লিনজিং মিল্ক ও ব্যবহার করতে পারেন। এছাড়াও সকল সময়ে মুখ পরিষ্কার রাখার চেষ্টা করুন।

(২)পেঁয়াজের রসের ব্যবহার:

এটা ছেলেদের দাড়ি গজানোর উপায়  গুলোর মধ্যে অন্যতম একটা গুরুত্বপূর্ণ উপায়। মুখে দাড়ি গজানোর জন্য পেঁয়াজের রস অত্যন্ত কার্যকরী একটি উপায়। পেঁয়াজের রসে আছে প্রচুর সালফার যা আপনার মুখে দাড়ি গজাতে সাহায্য করে । পেঁয়াজকে  বেটে পেঁয়াজের রস বের করে আপনি মুখে লাগাতে পারেন আবার চাইলে পেঁয়াজ কেটে মুখে ঘষতে পারেন।  

(৩)ইউক্যালিপটাস  এর ব্যবহার:

যে সকল ক্রিমে  ইউক্যালিপটাস  দেয়া থাকে , সে সকল ক্রিম ব্যবহার করার মাধ্যমে আপনার দাড়ি দ্রুত গজাবে। ছেলেদের দাড়ি গজানোর উপায়  গুলোর মধ্যেও এটা অন্যতম একটা গুরুত্বপূর্ণ উপায়।

(৪)ভিটামিন যুক্ত খাবার:

 নিয়মিত আপনার খাদ্য তালিকায়  ভিটামিন  যুক্ত খাবার এবং বিভিন্ন ধরনের শাক সবজি রাখুন। ভিটামিন বি কমপ্লেক্স  আপনার মুখে দ্রুত দাঁড়ি গজাতে সাহায্য করবে। এছাড়াও ডাক্তারের পরামর্শ মত বিভিন্ন ধরনের হেলথ সাপ্লিমেন্ট ও ভিটামিন খাওয়ার মাধ্যমেও আপনার দাড়ি গজানো যায়।

(৫)এলোভেরা বা আমলকির তেল:

আপনার মুখে দ্রুত দাড়ি গজানোর জন্য এলোভেরা বা আমলকির তেল অত্যন্ত কার্যকরী একটি উপায়।  নিয়মিত আমলকির তেল মুখে নিয়ে কিছু সময়ে ম্যাসাজ  করুন। তারপরে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে নিয়মিত আপনি ব্যবহার করতে থাকুন। এর ফলে আপনার মুখে দ্রুত দাড়ি  গজাতে সাহায্য করবে।  আর এটাও ছেলেদের দাড়ি গজানোর উপায়  সময়ের মধ্যে একটা কার্যকরী উপায় হিসেবে বিবেচনা করা হয়।

(৬)যাইতুন তেল:

ত্বকের জন্য জাইতুন তেল অনেক উপকারী। যা দাড়ি গজাতে, চুল গজাতে, শরীরের এলার্জি কমাতে সাহায্য করে থাকে।তাই দ্রুত দাড়ি এই তেল ব্যবহার করতে পারেন। প্রতিদিন বেশ কয়েকবার ত্বকে জয়তুন তেল ব্যবহার করুন। অতি সহজে দাড়ি গজাতে শুরু করবে।

(৭)স্ট্রেস কমানোর মাধ্যমে:

 আপনাদের কাছে শুনতে আশ্চর্য মনে হলেও কিন্তু এটাই বাস্তব যে আপনার স্ট্রেস কমানোর মাধ্যমে দাড়ি গজানো সম্ভব । কেননা বিজ্ঞানীরা বলেছেন চাপ কমালে দাড়ি খুব তাড়াতাড়ি গজায়। তাই এটাও ছেলেদের দাড়ি গজানোর উপায়।

(৮) বিশ্রাম  নেওয়া:

 বিশ্রাম নেয়া ও ছেলেদের দাড়ি গজানোর উপায়  গুলোর মধ্যে একটা উপায়। ভাবছেন যে বিশ্রাম নিলে আবার দাড়ি কিভাবে গজাবে। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে মানুষ সারাদিন পরিশ্রম করার পরে বিশ্রাম নিলে তার ফলে ত্বকের যে ক্ষতি কারক কোষগুলো সেগুলো সেরে ওঠেএবং দ্রুত দাড়ি গজায়।

(৯)শরীরচর্চার মাধ্যমে:

 প্রতিদিন নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম  করুন। তার ফলে আপনার শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং মুখের রক্ত সঞ্চালন ও বৃদ্ধি পাবে। যা দ্রুত দাড়ি গজাতে সহায়তা করবে। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে , যারা নিয়মিত  ব্যায়াম করে  তাদের শরীর অন্যদের চাইতে সুস্থ থাকে এবং মুখের দাড়ি ও দ্রুত গজায়। সুতরাং ছেলেদের দাড়ি গজানোর উপায়  গুলোর মধ্যে অন্যতম একটা তাৎপর্যপূর্ণ উপায় হচ্ছে শরীরচর্চা।

(১০)পরিপূর্ণ ঘুম:

দ্রুত দাড়ি গজানো জন্য ভালো ঘুম খুবই প্রয়োজন। কেননা ভালো ঘুম আপনার শরীরের ক্ষতিগ্রস্ত কোষগুলোকে পুনর্গঠন এর মাধ্যমে  দ্রুত দাড়ি গজাতে সাহায্য করবে । 

আরো পড়ুন :চুলকানির কারণ সহ চুলকানি দূর করার সহজ উপায়।

পরিশেষে :

বলা যায় যে , যদি আপনার মুখে দাড়ি কম থাকে বা দাড়ি না থাকে তাহলে আপনি উপরে উল্লিখিত ছেলেদের দাড়ি গজানোর উপায় গুলো ভালোভাবে  অনুসরণ করুন । আশা করি খুব অল্প সময়ের মধ্যে আপনার মুখে  দাড়ি গজাবে। অনেকেই  আছেন যাদের মুখে দাড়ি নাই তারা মুখে দাড়ি গজানোর জন্য বিভিন্ন ধরনের ঔষধ ব্যবহার করেন এবং যার ফলে তাদের মুখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। 

সুতরাং আপনারা  বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করা থেকে বিরত থাকুন  এবং উপরের নিয়ম গুলো অনুসরণ করুন। আপনি যদি উপরে উল্লিখিত ছেলেদের দাড়ি গজানোর উপায়  গুলো ফলো করেন।ইনশাআল্লাহ আপনিও ভালো ফল পাবেন।

Write A Comment