আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বাংলাদেশের ডিজিটাল লেনদেন সংক্রান্ত একটি মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে নগদ । এই ব্যাংকিং সেবা ব্যবহার করে বিনা খরচেেই ফান্ড ট্রান্সফার, মোবাইল রিচার্জ, বিল পরিশোধ সহ বিভিন্ন ধরনের কার্যক্রম সম্পাদন করা যায়। এখানে জানতে পারবেন, নগদ মোবাইল একাউন্ট খোলার নিয়ম, নগদ একাউন্টের সুবিধা ও বিভিন্ন অফার সম্পর্কে।

২০১৮ সালের নভেম্বর মাসে বাংলাদেশ ডাক বিভাগের অধীনে নগদ নামে একটি নতুন মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান যাত্রা শুরু হয়, তবে বর্তমানে বিকাশের পর নগদ খুব জনপ্রিয়তা পেয়েছে। এর সেবা ও জনপ্রিয়তা বিকাশ এর মতই দ্রুত বেড়ে চলেছে সারা বাংলাদেশে।

নগদ একাউন্টের  ধরণ:

নগদ মূলত ৩ ধরণের –

(১) নগদ পার্সোনাল একাউন্ট। 

(২)নগদ উদ্যোক্তা একাউন্ট। 

(৩)নগদ মার্চেন্ট একাউন্ট। 

নগদ একাউন্টের সুবিধা:

নগদ হচ্ছে একটি ঝুঁকিমুক্ত ও বিশ্বস্ত মোবাইল ব্যাংকিং সেবা। এখানে আপনি নিরাপদে যেকোনো ধরনের লেনদেন সম্পন্ন করতে পারবেন। নগদ একাউন্টের সুবিধাগুলো হচ্ছে –

  • সর্বনিম্ন নগদ ক্যাশ আউট চার্জ। 
  • ফ্রিতে সেন্ড মানি। 
  • আকর্ষণীয় মোবাইল রিচার্জ অফার ও  পেমেন্ট অফার।
  • বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল সহ অন্যান্য সকল ধরনের বিল ফ্রী তে পরিশোধ করা যায়।
  • এছাড়া কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট সুবিধা পাওয়া যায়।
  • নগদ অ্যাপ থেকে একাউন্ট খুললেই 20 টাকা রিচার্জে 20 টাকা ক্যাশব্যাক।

নগদ একাউন্ট খোলার নিয়ম :

নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ দুই পদ্ধতিতে এই একাউন্ট খোলা যায় ।  আজকে আমরা ৩ পদ্ধতি সম্পর্কে আপনাদের জানাবো।

(১)নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট খোলা যায়।

(২)ইউ এস এসডি এর সাহায্যে খুব সংক্ষেপে নগদ একাউন্ট খোলা যায়। ইউ এস এসডি কোড হলো *১৬৭#।

(৩)নগদ উদ্যোক্তা বা এজেন্টের মাধ্যমে নগদ একাউন্ট খোলা যায়।

(১)নগদ অ্যাপের মাধ্যমে একাউন্ট খোলার নিয়ম: 

মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়মের মধ্যে একটি পদ্ধতি হচ্ছে নগদ অ্যাপস ব্যবহার করে। এর মাধ্যমে খুব সহজে এবং দ্রুত একাউন্ট খোলা সম্ভব হয় । কিভাবে নগদ অ্যাকাউন্ট খুলতে হয় তা নিচে ধাপে ধাপে দেওয়া হলো-

১ম ধাপ :সর্বপ্রথম একটি ইন্টারনেট যুক্ত মোবাইল নিতে হবে। তারপর প্লে স্টোরে প্রবেশ করুন।

২য়  ধাপ :প্লে স্টোরে প্রবেশ করার পর সার্চ বক্সে Nagad Apps লিখে সার্চ করুন এবং অ্যাপটি মোবাইলে ইন্সটল করে নিন। ‌

৩য়  ধাপ:এরপর অ্যাপটিতে প্রবেশ করার পর রেজিস্টার করুন নামে একটি অপশন পাওয়া যাবে। উক্ত অপশনে ক্লিক করুন।

৪র্থ  ধাপ :এই  ধাপে মোবাইল নম্বর বসাতে হবে। মোবাইল নম্বর বসানোর পর কোন অপারেটর দিয়ে একাউন্ট খুলতে চাচ্ছেন তা নির্বাচন করতে হবে। যেমন গ্রামীণ হলে গ্রামীণফোন, রবি হলে রবি অপারেটর সিলেক্ট করতে হবে।

৫ম  ধাপ:এরপর জাতীয় পরিচয় পত্রের উভয় পাশের ছবি তুলে দিতে হবে।

৬ষ্ঠ  ধাপে: প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে। তারপর পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।

৭ম ধাপ :পূর্বের ধাপ সম্পন্ন করার পর  ব্যবহারকারীর একটি ছবি তুলতে হবে। ছবি তোলা শেষ হয়ে গেলে একটি স্বাক্ষর দিতে হবে।

৮ম  ধাপ:স্বাক্ষর দেওয়ার পর এই  ধাপ একটি পিন কোড দিতে হবে। ‌পিন কোড দেওয়ার পরেই সফল ভাবে একাউন্টটি খুলে যাবে।

সফলভাবে খুলে গেলে তারপর থেকেই আপনি লেনদেন করতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে যাতে করে পিন অন্য কোন ব্যক্তি না জানতে পারে। ‌

()ইউ এস এসডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম:

ইউ এস এসডি পদ্ধতিতে ভোটার আইডি কার্ড ছাড়াও নগদ একাউন্ট খোলার সম্ভব হয়। যাদের ভোটার আইডি কার্ড নেই কিংবা ইতিপূর্বে একাউন্ট খোলা হয়ে গেছে তারাও এই পদ্ধতিতে নতুন একাউন্ট খুলতে পারবেন।

যারা বাটন ফোনের মাধ্যমে একটি নগদ একাউন্ট খুলতে চান তারা নীচের লিখিত পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই একাউন্ট খুলতে পারবেন।  বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম নিচে বর্ণনা করা হলো-

১ম ধাপ : প্রথমে আপনার বাটন ফোন দিয়ে নগদ মোবাইল ব্যাংকিং কোড *167# ডায়াল করুন।

২য়  ধাপ:*167# ডায়াল করার পরে আপনার বাটন ফোনে একটি 4 সংখ্যার পিন লিখতে হবে।  আপনার এই পিনটি ভালভাবে সেট করুন। এই পিনটি ভালোভাবে সেট করতে হবে কারণ পরবর্তীতে আপনি যদি নগদ লেনদেন করতে চান তবে আপনার এই পিনের প্রয়োজন হবে।

৩য় ধাপ: এখন পিন নিশ্চিত করতে, আবার উত্তর বাটন ক্লিক করতে হবে এবং ২য় বার 4 সংখ্যার পিন টাইপ করুন এবং পাঠান বোতামে ক্লিক করুন।

৪র্থ ধাপ:এখন আপনার মোবাইলে একটি বার্তা আসবে, এতে বলা হবে “আপনি কি লভ্যাংশ গ্রহণে আগ্রহী”।  এখানে উত্তর হবে (১- হ্যাঁ ২- না) আপনি যদি লভ্যাংশ নিতে আগ্রহী হন তাহলে 1 লিখে পাঠান।  আর আপনি যদি লভ্যাংশ নিতে আগ্রহী না হন তাহলে 2 লিখে পাঠান।

৫ম ধাপ: মূলত, নগদ একাউন্ট খোলার কাজ আপনার বাটন ফোনের সাহায্যে সম্পন্ন হবে।  এখন আপনি নগদ মোবাইল ব্যাংকিং কোড *167# ডায়াল করে ব্যালেন্স সহ সব ধরনের সুবিধা পাবেন।

নগদ একাউন্ট কোড:

নগদ মোবাইল ব্যাংকিং কোড হল *167#।  আপনি নগদ অ্যাপ ছাড়াই এই USSD কোড দিয়ে সকল নগদ মোবাইল ব্যাংকিং করতে পারবেন।

(৩)নগদ উদ্যোক্তা বা এজেন্টের মাধ্যমে নগদ একাউন্ট খোলার পদ্ধতি:

উপরের দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি ঘরে বসেই নগদ একাউন্ট খুলে নিতে পারবেন । তবে, কেউ এভাবে না পারলে আপনার এলাকায় নিকটস্থ নগদ উদ্যোক্তা বা এজেন্ট আছে সেখান থেকেও আপনি নগদ একাউন্ট খুলতে পারবেন।

এজন্য আপনার যা যা লাগবে তা হচ্ছে, যে সিমে নগদ একাউন্ট খুলতে চান সেটি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি। এগুলো নিয়ে নগদ এজেন্টের কাছে গিয়ে নগদ মোবাইল একাউন্ট খোলা যাবে।

আরো পড়ুন :জমির খাজনা বা ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম।

পরিশেষে :

বলা যায় যে ,নগদ বাংলাদেশ ডাক বিভাগের একটি সরকারী সেবা হওয়ার কারনে, ডাক বিভাগের নগদ একাউন্ট এ লেনদেন করাটা অন্যান্য সেবার চেয়ে অধিক বেশি  নিরাপদ হবে। তাছাড়া, নগদ একাউন্ট থেকে টাকা তোলার চার্জ অন্য মোবাইল ব্যাংকিং সেবার চেয়ে কম এজন্য  আপনারা এটি ব্যবহার করতে পারেন। আশা করি উপরোক্ত নগদ একাউন্ট খোলার নিয়ম গুলো আপনাদের সাহায্য করবে। 

Write A Comment