আসসালামু আলাইকুম প্রিয় পাঠক,  আশা করি ভালো আছেন। আজ আমরা জানবো পাসপোর্ট চেক করা যাই কিভাবে। তার আগে জানতে হবে পাসপোর্ট কি ? আমরা পাসপোর্ট সম্পর্ক জানবো এই আর্টকাইলটিতে।

 

পাসপোর্ট :

পাসপোর্ট  সকল নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। তার কারন পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে। কোন দেশে ও দেশের  বাহিরে ভ্রমণের জন্য পাসপোর্ট অত্যান্ত গুরুত্ব । আর অনেক সময়  বিভিন্ন দরকারে আমাদের পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়। । তাই পাসপোর্ট চেক কিভাবে করবেন বাংলাদেশে পাসপোর্ট নং দিয়ে কিভাবে পাসপোর্ট চেকিং করা যায় তা জানা আমাদের জন্য অনেক প্রয়োজনীয়।

Passport সাধারণত দুই ধরণের হয় …e passport

                                                        Mrp passport

এই দুই ধরণের আবেদন করা পাসপোটের বর্তমান অবস্থা চেক করার জন্য ভিন্ন ভিন্ন  সার্ভার রয়েছে।

 

পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র সমূহ

পাসপোর্ট আবেদন করতে যে সকল গুরুত্বপূর্ণ কাগজপত্র দরকার হয় তা সত্যায়িত করা প্রয়োজন নেই। এগুল হলো-

  •  অনলাইনে আবেদনের সারসংক্ষেপ

  •  আবেদনের কপি

  •  জাতীয় পরিচয়পত্র বা অনলাইন জন্ম নিবন্ধন সনদ

  • ঠিকানার প্রমাণপত্র বা ইউটিলিটি বিলের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)

  • পূর্ববর্তী পাসপোর্টের ফটোকপি ও অরিজিনাল পাসপোর্ট (প্রযোজ্য ক্ষেত্রে)

  •  পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি (অপ্রাপ্ত বয়স্কদের জন্য আবশ্যক)

  • পেশাজীবির ক্ষেত্রে পেশাগত সনদের ফটোকপি বা চাকুরীর আইডি কার্ড

  •  নাগরিক সনদ বা চেয়ারম্যান সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)

E passport :

E passport হলো এমবেডেড ইলেকট্রনিক  মাইক্রোপ্রসেসর চিপ সমৃদ্ধ পাসপোর্ট যাতে অ্যান্টেনা বসানো থাকে। যেখানে থাকে পাসপোর্ট ধারী ব্যক্তির ছবি, আঙ্গুলের ছাপ, আইরিশসহ ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য যেখানে থাকে। এই পাসপোর্টকে ডিজিটাল বা বায়োমেট্রিক পাসপোর্টও বলা হয়ে থাকে। দেখতে মেশিন রিডেবল পাসপোর্টের মত হলেওE passport পাসপোর্ট ধারী ব্যক্তির  পরিচয় সংবলিত দুইটি পাতার পরিবর্তে পলিমারের তৈরি কার্ড থাকবে।E passport স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করে মাইক্রোপ্রসেসর চিপ এবং অ্যান্টেনা বসানো হয়।

অনলাইনে E pasport  চেক করার নিয়ম  :E passport চেক করার জন্য কয়েকটি ধাপ রয়েছ যেমন –

 

১ম ধাপ :সর্ব প্রথম আপনি আপনার মোবাইল বা কম্পিউটার থাকে একটি ব্রাউজার যেমন opera mini, google chrome ইত্যাদি যে কোনো একটি ওপেন করুন। 

 

২য় ধাপ: এরপর  আপনি ভিজিট করুন  www.e passport.gov.bd এই ওয়েবসাইডে।  এটি বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইড। ।

৩য়  ধাপ: তারপর এই সাইড এ প্রবেশ করলে application status নামে একটি অপশন আসবে সেখানে  ক্লিক করুন। 

 

 

৪থ ধাপ: এরপর passport application  করার সময় যে ডেলিভারি স্লিপ আপনাকে দিয়েছিলো সেখান থকে registration id   নাম্বার বসান এবং তার নিচে date of birth  বসান এবংsearch বাটনে ক্লিক করুন

 

mrp passport :

 

MRP পাসপোর্ট হলো মেশিন রিডেবল পাসপোর্ট, সম্প্রতি বাংলাদেশ সরকার এটি জারি করেছে। বাংলাদেশর  নাগরিকের জন্য আন্তর্জাতিক ভ্রমণের উদ্দেশ্যে MRP পাসপোর্ট জারি করা হয়। MRP পাসপোর্ট সরকার কর্তৃক জারি করা একটি বাংলাদেশী ভ্রমণ নথি। যারা আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে ইচ্ছুক তাদের জন্য এই পাসপোর্ট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি।

গুরুত্বপূর্ণ কথা হলো, এমআরপি পাসপোর্ট অবশ্যই বহনকারীর দখলে থাকতে হবে। আপনার পাসপোর্ট হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনাকে অবশ্যই নিকটতম বাংলাদেশ মিশন এবং স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবিলম্বে অবহিত করতে হবে।

 MRP passportচেক করার নিয়ম :

 

 E  passport  এর মতন একই নিয়ম MRPpassport করতে হবে শুধু E passport  এ registration I D এর স্থানে enrolment IDনম্বর লিখতে হবে।   

 

Search বাটনে ক্লিক করলে আপনার সামনে আপনার পাসপোর্ট তথ্য গুলো উপস্থাপন করা হবে। তার মধ্যে আপনি cheak application status  অপশনটি দেখতে পাবেন। সেখানে যদি  panding  লিখা থাকে তাহলে আপনার পাসপোর্টটি পরিপর্ণ হয়নি। আর যদি approval  লিখা থাকে তাহলে আপনার          পাসপোর্টটি পরিপূর্ণ হয়েছে।

E passport এবং Mrp passport এমআরপি পাসপোর্টের মধ্যে পার্থক্য:

MRP passport আন্তর্জাতিকভাবে ভ্রমণের উদ্দেশ্যে নাগরিকদের জন্য সরকার-প্রদত্ত একটি ভ্রমণ নথি।বাংলাদেশ সরকারও তাদের নাগরিকদের ই-পাসপোর্টের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করছে। দুটি পাসপোর্টই হাতে লেখা পাসপোর্ট থেকে আলাদা।

 

MRP passport এবং  E  passport উভয়েরই একই রকম আবেদন প্রক্রিয়া রয়েছে। ফলে, প্রায়শই মানুষ  বিভ্রান্ত হয়। উভয় পাসপোর্ট  ভিন্ন মূল্য থাকা সত্ত্বেও, অনেক লোক বিশ্বাস করে যে এগুলো একই পাসপোর্ট। যাইহোক, এই ধারণা টি ভুল।

একটি এমআরপি পাসপোর্ট এবং একটি ই-পাসপোর্টের মধ্যে প্রধান পার্থক্য হল যে একটি এমআরপি পাসপোর্ট ম্যানুয়ালি এবং একটি মেশিন ব্যবহার করে উভয়ই পড়া যায়। তবে ই-পাসপোর্টটি শুধুমাত্র একটি চিপ রিডারের মাধ্যমে একটি কাছাকাছি দূরত্বে পড়া যায়।

 

চিপ রিডার ছাড়া, কেউ ই-পাসপোর্ট যাচাই করতে পারে না কারণ একটি ই-পাসপোর্টে ইমপ্লান্ট করা IC চিপ থাকে যা ICAO মানদণ্ডের সাথে সঙ্গতি রেখে বাহকের ছবি এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে, যা শুধুমাত্র মেশিনের মাধ্যমে পঠনযোগ্য। অন্যদিকে, একটি MRP পাসপোর্ট হল ICAO মান অনুযায়ী মেশিন-রিডেবল জোন (MRZ) মুদ্রিত একটি পাসপোর্ট।

SMS এর মাধ্যমে পাসপোর্ট চেক:

 

মোবাইল এসএমএস এর মাধ্যমেও passport আপনি চেক করতে পারেন।

 

  •  তার জন্য প্রথমে মোবাইলের এসএমএস অপশনে যাবেন।

 

  • এরপর নাম্বার অপশনে 26969 লিখবেন। এরপর ম্যাসেস বক্সে আপনার অ্যাপ্লিকেশন আইডিটা লিখবেন।

  • লিখার আগে EPP লিখে একটা স্পেস দিবেন। মনে রাখবেন যে, EPP কিন্তু বড় হাতের হতে হবে। তাহলে EPP <স্পেস> অ্যাপ্লিকেশন আইডি ব্যাস।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি করবেন:

পাসপোর্ট অফিসে আপনাকে যে স্লিপের ID নাম্বার দিয়েছে এটা আপনাদের মনে আছে কি? যদি আপনার পাসপোর্ট স্লিপ নাম্বার মনে থাকে তাহলে তাড়াতাড়ি করে আপনি  আপনার জেলার পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। তারা আপনার passport ID নাম্বার নিয়ে সত্যতা যাচাই করে আপনাকে নতুন একটা ডকুমেন্ট বা স্লিপ দিবে আর এটি দিয়ে আপনি আপনার আপনার পাসপোর্টের ডেলিভারির সময় প্রয়োজন পড়বে।

 

এখন যদি Passport ID নাম্বার মনে না থাকে তাহলে আপনার NID card সাথে নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। (তবে আপনার পাসপোর্টের স্লিপ নাম্বারে যে  ডেলিভারি তারিখ দেওয়া আছে তার একদিন পূর্বে আপনার মোবাইলে ID নাম্বার সহ একটা sms আসবে।)

আরো পড়ুন :প্রতিবেদন কেন লেখাতে হয় এবং প্রতিবেদন লেখার নিয়ম। 

পরিশেষে:

বলা যাই যে ,পাসপোর্ট  সকল নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়পাসপোর্ট এবং পাসপোর্ট চেক করার নিয়ম গুলো জেনে নিয়ে অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন।আশা করি ,উপরোক্ত আলোচনা আপনাদের অনলাইনে পাসপোর্ট  সঠিকভাবে চেক করতে সাহায্য করবে। 

 

Write A Comment